TechBanglaBlog

SEO Blog, Free SEO Course, Internet and Online Earning, Blogging

এসইও বিষয়ে প্রাথমিক ধারনা

আমি ব্যক্তিগতভাবে মনে করি এসইও শেখার জন্য আপনার নিজস্ব ওয়েবসাইট থাকা জরুরি। কারণ শুধুমাত্র একটি বাস্তবতা অনুশীলন করে এসইও শেখা সম্ভব। আবার অনেকে মনে করেন এসইও এর বিষয়টা খুবই জটিল। কিন্তু আমি মনে করি এসইও বিষয়গুলো কখনোই জটিল নয়।

আপনি প্রথম থেকে প্রতিটি বিষয় সঠিকভাবে অনুসরণ করলে SEO ভাল ফলাফল প্রদান করে। যাই হোক আজ আলোচনা করবো। আপনি কিভাবে SEO শিখতে পারেন। এবং এমন কিছু জিনিস রয়েছে যা আপনাকে প্রথমে নজর রাখতে হবে।

সার্চ ট্রাফিকের 56.7% Google থেকে আসে। যেহেতু প্রতিটি সার্চ ইঞ্জিনের অ্যালগরিদম আলাদা, তাই আমি এখানে যা শিখব তা গুগল সার্চ ইঞ্জিনের লক্ষ্য।

আপনি যদি মনে করেন যে এসইও এর প্রাথমিক ধারণা একটি ওয়েবসাইট র‌্যাঙ্ক করার জন্য যথেষ্ট নয়। একই সাথে, এটাও সত্য যে খুব কম লোকেরই এসইও সম্পর্কে প্রাথমিক ধারণা রয়েছে। আপনি যদি বেসিকগুলি জানেন তবে আপনার ওয়েবসাইট র‌্যাঙ্ক করা আপনার পক্ষে সহজ হবে।

এই নিবন্ধে, আমরা প্রথমে এসইও এর মূল বিষয়গুলি দেখে নেব। একই সাথে, এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে কেন এসইও একটি ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ।

এসইও এর গুরুত্ব

আমি কিছুক্ষণ আগে বলেছিলাম যে একটি ওয়েবসাইটের বেশিরভাগ ভিজিটর গুগল সার্চ ইঞ্জিন থেকে আসে। বাকি ট্রাফিক Facebook, YouTube, Yagu, এবং Bing থেকে আসে।

5.20% Facebook থেকে আসে

ইয়াগু থেকে ট্রাফিক 4.30%

ওয়েবসাইট ট্রাফিকের 3.60% আসে Bing থেকে।

সার্চ ইঞ্জিন কিভাবে পোষ্ট র‌্যাঙ্ক করে

আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট আছে। আপনি চান লক্ষ লক্ষ গ্রাহক আপনার ওয়েবসাইটে আসুক এবং পণ্য অর্ডার করুক। এটা তখনই সম্ভব যখন হাজার হাজার ভিজিটর আপনার ওয়েবসাইটে আসবে।

আপনি নতুন ই-কমার্স ওয়েবসাইট তাই গুগল থেকে হাজার হাজার সার্চ ট্রাফিক চাইলে আপনি পাবেন না এর জন্য আপনাকে এসইও করতে হবে। শুধুমাত্র একটি ইতিবাচক এসইও প্যাকেজ আপনার ওয়েবসাইটকে সাফল্যের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে।

কিন্তু সেটা মাথায় রেখে। এসইও কোন জাদুর কাঠি নয় আজই শুরু করলে আগামীকাল থেকে সফলতার মুখ দেখতে পাবেন। এসইও একটি প্রক্রিয়া যা আপনাকে যেতে হবে। আর এক সময় দেখবেন সফলতা।

আপনি যদি অনলাইনে ব্যবসা করেন বা অন্য কিছু করেন তবে ভিজিটরদের ওয়েবসাইটে আসাটা জরুরি। আর এসইও এর মাধ্যমে এই ভিজিটর আনার প্রক্রিয়া তৈরি হয়।

ওয়েবসাইটের ভিজিটর

গুগল সার্চ রেজাল্টের প্রথম দশটি ব্লগ বা ওয়েবসাইট ফ্রি ট্রাফিক পেয়ে থাকে। গুগল ভিজিটর নির্ভর করে আপনার ব্লগের স্থানের উপর। নিচের ছবিটি দেখুন সম্পূর্ণ বিষয়টি বুঝতে পারবেন।

Google Position and traffic percentage

যদি আপনার পোস্টটি Google এর এক নম্বর অবস্থানে থাকে, তাহলে 31.83% ভিজিটর Google সার্চ ইঞ্জিন থেকে পাবেন। Google-এর অর্থপ্রদানের ফলাফলগুলি পেতে এই একই সংখ্যক দর্শকদের জন্য হাজার হাজার ডলার খরচ করতে হয়।

আপনি নিয়মিত অর্গানিক ভিজিটর পাবেন কিন্তু পেইড ভিজিটর পেতে আপনাকে টাকা দিতে হবে। যত তাড়াতাড়ি আপনি পেমেন্ট করবেন, তত তাড়াতাড়ি আপনি দর্শক পাবেন। আপনি যদি অর্থ প্রদান বন্ধ করেন তবে আপনি আর কোনও দর্শক পাবেন না। নিচের প্রদত্ত ফলাফলের ছবি দেখুন।

শুরুতে AD লেখা আছে এমন ওয়েবসাইট গুলো গুগলের সার্চ রেজাল্টের প্রথমে নিয়ে আসতে হাজার হাজার ডলার খরচ করতে হয়েছে।

এসইও কি?

Google paid result

উপরে সার্চ রেজাল্টে আসা ওয়েবসাইট গুলো তত ক্ষন পর্যন্ত দেখাবে যত ক্ষন পর্যন্ত তারা গুগলকে পেমেন্ট করবে। এড কেম্পাইন গুলো শেষ হয়ে গেলে আপনি সার্চ রেজাল্টে ওয়েবসাইট গুলোকে দেখতে পাবেন না।

Google Regular Traffic VS Paid Traffic
This div height required for enabling the sticky sidebar