যে পাসওয়ার্ডগুলো সবচেয়ে বেশি ব্যহবহৃত হচ্ছে।

ইন্টারনেট জগতে কেউ পরিপূর্ণ নিরাপদ না। মনের ভিতরে সব সময় একটাই কাজ করে সেটি হচ্ছে, এই বুঝি আমার অ্যাকাউন্টটি হ্যাকিং এর শিকার হলো। আর এই ধরনের হ্যাকিং এর জন্য সম্পূর্ণ নিরাপদের জন্য দোষ দেয়া যেতে পারে। অসচেতনতার কারণেই কিন্তু এই ধরনের সমস্যার সম্মূখীন হতে হয়। বেশিরভাগ ব্যবহারকারীরা সাদামাটা পাসওয়ার্ড ব্যবহার করে থাকে। যার ফলে হ্যাকার খুব সহজেই পাসওয়ার্ড হতে পেয়ে যায়।

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার পাওয়ার্ড এর উপর একটি প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছে যে, সব থেকে বেশি যে পাসওয়ার্ড ব্যবহার সেট হচ্ছে 1223456 এটি। এই পাসওয়ার্ডটি খুব নিরাপত্তাহীন। এই পাসওয়ার্ডটি ব্যবহার না করার কথা তা প্রতিবেদনটিতে বলেছে।

তারপর তারা যে তালিকা পেয়েছে, সেটিতে সবার আগেই ছিল 123456 পাসওয়ার্ডটি। ২৩ মিলিয়ন ব্যবহারকারীর পাসওয়ার্ড ছিল এটি। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় পাসওয়ার্ডটি ছিল 123456789, যেটিও হ্যাকারদের পক্ষে ক্র্যাক করা একদমই অসম্ভব কোনো ব্যাপার ছিল না। এছাড়া সেরা পাঁচের অন্য পাসওয়ার্ডগুলো হলো: qwerty, password, 111111।

গত বছর সব থেকে জনপ্রিয় দূর্বল পাসওয়ার্ড এর তালিকায় ছিল-‘1234567’, ‘12345678’ ও ‘“!@#$%^&*’ পাসওয়ার্ডগুলো। জনপ্রিয়তা 23 নম্বর স্থানে রয়েছে ‘donald.’। এ ছাড়া ২০১৮ সালে জনপ্রিয় পাসওয়ার্ডের তালিকায় রয়েছে ‘football’, ‘princess’ ও ‘iloveyou’।

পোষ্টটি আপনাদের কেমন লাগল তা অবশ্যই জানাবেন। আর পোষ্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে নিয়োমিত টেক বাংলা ব্লগ সাইটতে ভিজিট করুন। টেক বাংলা ব্লগ সাইট হচ্ছে, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর একটি ওয়েব সাইট। এখানে আপনি পাবেন দেশের সেরা এবং সর্বশেষ টেকনোলজি সংবাদ।

টেক বাংলা ব্লগ সাইটটিতে পাবেন, কিভাবে ইন্টারনেট থেকে আয় করা যায়? আমরা সঠিক গাইডলাইন আপনাদের সাথে শেয়ার করব। পরবর্তীতে আপনাদের জন্য ভালো একটি আর্টিকেল নিয়ে হাজির হচ্ছি। আর্টিকেলটি হচ্ছে অ্যামাজন অ্যাফেলিয়েট মার্কেটিং থেকে কিভাবে আয় করবেন। এই বিষয়ের উপর একটি আর্টিকেল লিখব। আসাকরি যারা নতুন এই প্লাটফর্মে তাদের জন্য খুবই উপকারে আসবে। আমাদের আর্টিকেলটিতে থাকবে অ্যামাজনের A-Z সব কিছু। অর্থাৎ যারা এই লাইনে নতুন বা আসতে চাচ্ছেন তাদের জন্য খুবই খুবই কাজে আসবে। তাহলে বন্ধুগণ সঙ্গে থাকুন, সাথে খাকুন আর শেয়ার করুন আপনার জ্ঞান ও মেধাকে সবার সাথে। আপনি লিখতে পাবেন টেক বাংলা ব্লগ সাইটে।

সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন এই কামনায় আমি আমার পোষ্টটি শেষ করছি।

Add comment