মোবাইলের ছবি ট্রান্সফার করুন কম্পিউটারে কোন তার ছাড়াই।

মোবাইল ফোনের ছবি কম্পিউটারে ট্রান্সফার করতে হলে প্রয়োজন ডেটা ক্যাবল। আর এই ডেটা ক্যাবল দিয়ে কম্পিউটারে ছবি বা ভিডিও ট্র্যান্সফার করাটাও অনেক ঝামেলা মনে হয়। কিন্তু এই কাজটিও করা যাবে তার ছাড়া। কথাটা শুনে অনেকেই ঝামেলা মনে করছেন। আসলে কিন্তু এটি কোন ঝামেলা নয় বরং এটিই সব থেকে বেশি সুবিধা।

অফিসের কাজের জন্য এই এই কাজটি বেশি সুবিধা। কারন, বাসা বা অফিসে দুই জায়গায় ডেটা ক্যাবল রাখতে হয়। আর পকেটে করে ডেটা ক্যাবল টানাটাও কেমন যেন বিরুক্তি লাগে। আর সব সময় কি ক্যাবল পকেটে রাখা যায় নাকি। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে মোবাইলের ছবি বা ভিডিও কম্পিউটারে ট্রান্সফার করা যায় ক্যাবল ছাড়া।

এই কাজটির জন্য আপনাকে একটি অ্যাপস ফোনে ইনষ্টল করতে হবে। অ্যাপসির নাম Photos Companion. এই অ্যাপসটি আপনি অ্যান্ড্রয়েড ও আওএস দুইটি অপারেটিং সিষ্টেমে ইনষ্টল করতে পারবেন।

এরপর কম্পিউটার এবং মোবাইলে একই ইন্টারনেট নেটওয়ার্কে কানেক্ট দিতে হবে। এরপর উইন্ডোজ ১০ ওএস চালিত কম্পিউটারে থাকা ফটো অ্যাপসি চালু করুন। এখন ফটো অ্যাপসির উপরে তিনটি ডট বাটনে ক্লিক করে সেটিং এ যেতে হবে। এখন একটি পেইজ দেখা যাবে। এরপর Help Microsoft test the mobile import over WiFi feature এই অপশনটি চালু করে দিন। এরপর ফটো অ্যাপসি রিষ্টার্ট করে দিন।

এখন অ্যাপসটির উপরের ডান পাশে থাকা ইমপোর্ট অপশনে ক্লিক করে ড্রপ ডাউন থেকে From mobile over WiFi জায়গাটিতে ক্লিক করুন। এরপর পপঅ্যাপসে কিউআর কোড স্ক্যান করার জন্য বলবে। স্ক্যানটি করে ফেলুন।

ফোনে থাকা ফোটো কম্পেইন চালু করুন। এরপর সেন্ট ফটো অপশনে ক্লিক করুন। এরপর কম্পিউটারে কিউআর কোডটি ফোটো কম্পেইন দ্বারা স্ক্যান করুন। এরপর যে সকল ছবি বা ভিডিও কম্পিউটারে সেন্ট করবেন সেগুলো সিলেক্ট করে ok করুন। সব ছবি কম্পিউটারে ট্র্যান্সফার হয়ে যাবে।

এই সেটিংগুলো কিন্তু একবার করলেই হবে। বার বার আর করতে হবেনা। প্রিয় টেক বাংলা ব্লগ এর বন্ধুগণ আমার এই পোষ্টি আপনাদের কেমন লাগল তা কিন্তু অবশ্যই জানাবেন। আজকে এই পযন্তই সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন এই কামনায় আমি আমার পোষ্টটি শেষ করছি।

সময় পেলে ঘুরে আসুন ব্লগ একাত্তর সাইট থেকে।

Add comment