ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়। টিপস এন্ড ট্রিকস।

স্মার্টফোনের সব থেকে বড় সমস্যা হচ্ছে, ব্যাটারি নিয়ে। অনেকের অভিযোগ ব্যাটারির চার্জ একদম থাকতে চায় না। কিন্তু স্মার্টফোনে ব্যাটারি ভালো রাখার অনেক উপায় রয়েছে যা অনেকেই জানেনা। স্মার্টফোনের ব্যাটারির মূলত নির্ভর ব্যবহারের উপর। যেমন, কিভাবে চার্জ করতে হয়, কত সময় চার্জ করতে হয় ইত্যাদি। তো যাই হোক চলুন কিছু টিপস দেখা নেয়া যাক-

ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়-

চার্জ ব্যবহারঃ আমরা একটা জিনিস বার বার ভূল করি সেটা হচ্ছে, অন্য চার্জার দিয়ে ফোন চার্জ দেয়া। নিজেস্ব মডেলের চার্জার দিয়ে চার্জ না করলে ব্যাটরির আয়ু কমে যায়। কারণ ফোন কম্পানী মডেল অনুযায়ী ভোল্টেজ এবং কারেন্ট রেটিং মেপে চার্জার তৈরি করে। ফলে চার্জও সঠিক ভাবে হয় এবং ব্যাটারীও ভালো থাকে। তাই সব থেকে ভালো পন্থা হচ্ছে, নিজেস্ব মডেলের চার্জ দিয়ে ফোন চার্জ করা।

সরারাত চার্জ করাঃ  বেশির ভাগ ব্যবহারকারীরাই সারারাত ফোন চার্জ করে। আসলে তারা জানেই না সারারাত চার্জ করার ফলে তার ব্যাটারী কতখানি ক্ষতি হচ্ছে। ব্যাটারির চার্জের একটি নিদিষ্ট সময় থাকে। সময় পার হয়ে গেলে অভার চার্জ হয় ফলে ব্যাটারীর আয়ুকাল কমে যায়। এমনকি ব্যাটারীর অভার চার্জ এর ফলে ব্যাটারী ফুঁলেও যেতে পারে। সব থেকে ভালো উপায় হচ্ছে ভোরে চার্জ করা। কারণ ভোরে সঠিক ভোল্টেজ পাওয়া যায়। রাত্রে ভোল্টেজ আপ/ডাউন করে এতে করে ব্যাটারি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থেকে যায়।

সস্তা চার্জার ব্যবহার করাঃ

ফোনের অনেক ধরনের ক্ষতির মধ্যে একটি বড় ধরনের ক্ষতিকর হচ্ছে, সস্তা দামের চার্জার ব্যবহার করা। বাজারে অনেক ধরনের সস্তায় চার্জার পাওয়া যায় যেগুলো ফোনের জন্য মারাত্বক ক্ষতিকর। আপনি যখন সস্তার চার্জার দিয়ে চার্জ করবেন তখন লক্ষ করবেন আপনার ফোনটি গরম হয়ে গিছে। আসলে সস্তা মার্কা চার্জারগুলো সঠিক ভাবে ভোল্টেজ আদান/প্রদান করতে পারেনা। ফলে ব্যাটারী ক্ষতি হবেই। এর জন্য ফোনের জন্য ভালো মানের চার্জ ব্যবহার করুন যাতে করে ফোনের ব্যাটারীটা ভালো থাকে।

কভার খুলে চার্জ করাঃ  যদি ফোন চার্জ করার সময় গরম হয় তাহলে একটি ভালো পন্থা হচ্ছে, ফোনের কভার বা কেস খুলে চার্জ করা। ফোনে আমরা যে অতিরিক্ত কভার ব্যবহার করি সেটি যদি উন্নত মানের না হয় তাহলে কিন্তু ফোন গরম হওয়ার চাঞ্চ থেকে যায়। তাই একটি কথা বলব সব সময় ফোনের কভার খুলে নিয়ে চার্জ করা।

 অপ্রয়োজনীয় অ্যাপস ব্যবহারঃ ফোনে অপ্রয়োজনীয় অ্যাপস ব্যবহার না করাটাই ভালো। আপনার যেটি প্রয়োজন সেগুলোই ব্যবহার করুন। আর অপ্রয়োজনীয় অ্যাপসগুলো রিমুভ করে দিন। যত বেশি অ্যাপস ব্যবহার করবেন ততই আপনার ফোনের ব্যাটারীর চার্জ দ্রুত শেষ হয়ে যাবে। বিশেষ করে স্কিনলক অ্যাপস, লাইভ ওয়লপেপার অ্যাপস ইত্যদি এগুলো বেশি ক্ষতিকর। তাই যদি আপনার ফোনে এই অ্যাপসগুলো থাকে তাহলে দ্রুত রিমুভ করে দিন।

 পাওয়ার ব্যাংক ব্যহারের নিয়ম: পাওয়ার ব্যাংক ব্যবহার করার নিয়োম রয়েছে। যেগুলো আমাদের সকলের মেনে নিতে হবে। পাওয়ার ব্যাংক হচ্ছে, বিপদের বন্ধু আর যদি আমরা সেই বিপদের বন্ধুকে সঠিক ব্যবহার না করি তাহলে কিন্তু সমস্যা। যেমন- পাওয়ার ব্যাংক দিয়ে ফোন চার্জ করার সময় অবশ্যই ফোন টেপাটেপি করা যাবে না। আপনি যদি এই কাজগুলো করেন তাহলে ধরে রাখুন আপনার ব্যাটারীর আয়ু শেষ।

 ফোনের চার্জ দেয়ার সময় কালঃ ফোনের চার্জ দেওয়ার একটি সময় থাকে সেটি আপনাকের মেনেনিয়ে চার্জ দিতে হবে। যেমন ১০-২০ শতাংশ চার্জ থাকা অবস্থায় চার্জ করুন। এর নিচে চার্জ নামিয়ে চার্জ না করাটাই অনেক ভালো। ব্যাটারী কথনও চার্জ শুন্য করা ঠিক না। আর যদি কোন কারণে চার্জ একদম কমে যায় সেই ক্ষেত্রে ফোনের সুইচ অফ করে চার্জ করুন। এতে খুব তারাতারি চার্জ হয়ে যাবে।

 পোষ্টটি আপনাদের কেমন লাগল তা অবশ্যই জানাবেন। আর যদি আমার এই পোষ্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে টেক বাংলা ব্লগ এর সাথে থাকুন আর ব্লগ একাত্তর সাইট থেকে ঘুরে আসুন। সবাইকে ধান্যবাদ জানিয়ে আমি আমার পোষ্টটি শেষ করছি।

Add comment