নতুন কম্পিউটার কেনার পর যে কাজগুলো করবেন।

নতুন কম্পিউটার কেনার পর কিছু কাজ করতে হয়। আর তার মধ্যে পাঁচটি কাজ অবশ্যই করবেন। আর আপনি যদি এই পাঁচটি কাজ করতে পারেন তাহলে কম্পিউটারটি চলবে গুলির গতিতে এবং কম্পিউটারটিতে কোন সমস্যায় পড়তে হবে না। তাহলে চলুন শুরু করা যাক।

পিসি আপডেট করুনঃ-

পিসি নতুন কিনে আনারপর আপডেট করতে হয়। কারণ একদম নতুন পিসিতেও কিন্তু ভাইরাস থাকতে পারে। এই যে আগের থেকে ভাইরাস থাকে তার পিছনে একটা কারণ থাকে সেই করনটি হচ্ছে, হ্যাকারও কিন্তু অ্যাফেলিয়েট করে থাকে। তারা টাকার বিনিময়ে পিসিতে তাদের নিজেস্ব ভাইরাস ইনেষ্টল করে দেয়। ফলে আপনার সকল তথ্য তাদের কাছে চলে যেতে পারে। এর জন্য আপনাকে যেটা করতে হবে, সেটি হচ্ছে, পিসি কিনে এনে নতুন করে উইন্ডোজ সেটাপ করুন এবং সাথে ভালো একটি এন্টিভাইরাস সেটাপ করে নিনি। আসাকররি আপনার পিসিটি সুরক্ষা থাকবে।

রি-কভার ফাইল ইনষ্টল- পিসি নতুন কেনার পর অবশ্যই রি-কভার ফাইল ইনষ্টল করে নিবেন। এর কারণ হচ্ছে, নতুন পিসিতে আপনি অনেক কিছু সংগ্রহ করে রাখবেন। যদি কোন ভূলবসত প্রয়োজনীয় ফাইল ডিলেট হয়ে যায় তাহলে, রি-কভার সফটওয়্যার দ্বারা ডিলেট হওয়া ফাইল রি-কভার।

অ্যান্টিভাইরাস ইনষ্টল- এখন কম-বেশি সবাই ইন্টারনেট ব্যবহার করে। শুধু ইন্টারনেটই না, যাদের পিসি রয়েছে তাদের প্রায় সবাই পেনড্রাইভ রয়েছে আর এই পেনড্রাইভ দিয়ে ডাটা ট্রান্সফার করার সময় ভাইরাসে আক্রমন হতে পারে। তাই যদি পিসিতে অ্যান্টিভাইরাস সেটাপ দেওয়া থাকে তাহলে ভাইরাসের হাত থেকে রক্ষা পাবেন।

ডেমো সফটওয়ার রিমুভ: নতুন পিসি কেনার সময় শো-রুম থেকে অনেক ডেমো সফটওয়্যার ইনষ্টল করে দেয়। আর সেই সকল ডেমো সফটওয়্যার এর কারণে পিসি স্লো হয়ে যায়। তাই অবশ্য সেই সকল সফটওয়্যার গুলো রিমুভ করে দিয়ে লাইসেন্স বা পেইড সফটওয়্যার ইনষ্টল করে নিন। দেখবেন পিসি আর স্লো হচ্ছে না।

প্রিয় টেকবাংলা ব্লগ এর বন্ধুগণ আমার এই পোষ্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে নিয়োত আমার Tech Bangla Blog ভিজিট করুন।

আরও একটি কথা বন্ধুগণ বাংলায় সেরা একটি ব্লগ রয়েছে। ব্লগটিতে আপনিও আপনার মনের ভাব প্রকাশ করুন। ব্লগটির নাম ব্লগ একাত্তর। blog71.com

সবাইকে ধন্যবাদ।

Add comment