কম্পিউটার ভাইরাসমুক্ত রাখার কিছু কৌশল।

কম্পিউটার ভাইরাসমুক্ত রাখার কিছু কৌশল আজকে আমি আপনাদের শেয়ার করব। কম্পিউটার হচ্ছে একটি ইলেট্রিক যন্ত্র। এই কম্পিউটারকে সচল রাখে সফটওয়্যার। বিশেষ করে অপারেটং সিষ্টেম। সারাপৃথিবীতে যতগুলো অপরাটেং সিষ্টেম রয়েছে তার মধ্য, উইন্ডোজ এবং লিনাক্স অপারেটি সিষ্টেম জনপ্রিয়।

এখন আসল কথায় আসি, কম্পিউটার যেহেতু সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রন হয় অতএব পিসিতে ভাইরাস লাগাটাও অসম্ভব কিছু না। কারণ ভাইরাসও একটি সফটওয়্যার। হ্যাঁ, ভাইরাস সফটওয়্যার হলেও এটি অন্যান্য প্রয়োজনীয় সফটওয়ার গুলোকে ধ্বংশ করে ফেলে। তাই কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখতে হবে। তাহলে আসুন আমরা দেখে নেই কম্পিউটারকে কিভাবে ভাইরাসমুক্ত রাখবেন।

১. কম্পিউটার নতুন কেনার পর অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। প্রথম থেকেই যদি অ্যান্টিভাইরাস ব্যবহার করেন তাহলে ভাইরাস লাগার চাঞ্জ একদমই থাকেনা।

২. কম্পিউটারে সেটাপ দেওয়া অ্যান্টিভাইরাস সম্তাহে একবার হলেও ইন্টারনেট থেকে আপডেট করুন। কারণ প্রতিদিনই ভাইরাস আপডেট হচ্ছে।

৩. যে কারও পেনড্রাইভ আপনার পিসিতে প্রবেশ করাবেন না। এটি ভাইরাস লাগার একটি বড় মাধ্যম।

৪. আপনি যদি অন্য কোথা থেকে পেনড্রাইভ এর মাধ্যমে কোন ডেটা আনেন তাহলে সেটা অ্যান্টিভাইরাস দিয়ে স্ক্যান করে আপনার পিসিতে ডেটা ট্রান্সফার করুন।

৫. ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ইন্টারনেট সিকিউরিটি ব্যবহার করুন। এতে করে ইন্টারনেট আসা ভাইরাস আপনার পিসিতে আক্রমন থেকে মৃক্ত থাকতে পারবেন।

৬. পিসিতে আপনি যে ব্রাউজার ব্যবহার করেন সেই ব্রাউজারের কুকিজ ক্লিয়ার করে রাখবেন।

৭. আপনার কম্পিউটারে কোন ট্রায়াল ভার্ষণ সফটওয়্যার ব্যবহার করবেন না। অনেকসময় ট্রায়াল সফটওয়্যারগুলোতে ভাইরাস থাকে।

৮. কম্পিউটার যেখানে ব্যবহার করবেন সেখানটা যেন অবশ্যই পরিকষ্কার পরিচ্ছন্ন থাকে। অপরিষ্কার স্থানে পিসি রাখলে ভাইরাসে আক্রামন হতে পারে।

৯. প্রতিদিন একবার করে হার্ডডিক্সের ড্রাইভগুলো স্ক্যান করুন। এতে ভাইরাসে আক্রমণ হবেনা।

প্রিয় টেক বাংলা ব্লগ এর ভিজিটর বন্ধুগণ আমার এই পোষ্টি যদি আপনাদের কোন কাজে আসে তাহলে নিয়োমিত Tech Bangla Blog সাইটে ভিজিট করুন। এখানে নতুন নতুন তথ্য প্রযুক্তি সংবাদ এবং ট্রিকস পাবেন।

সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন এই কামনায় আমি আমার পোষ্টটি শেষ করছি।

ভালো লাগলে ঘুরে আসুন ব্লগ একাত্তর সাইট থেকে। ব্লগ একাত্তর সাইটে পাবেন দেশের সম্প্রত্তি ঘটে যাওয়া সব তথ্য।

Add comment