কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যারগুলো ডাউনলোড করুন

পিসি অ্যান্টিভাইরাস

নতুন কম্পিউটার কেনার পর আমরা এলোমেলো সফটওয়্যার ইনষ্টল করে থাকি। কিন্তু না বুঝে যদি সফটওয়্যার ইনষ্টল করি তাহলে কম্পিউটারটি স্লো হয়ে যাবে ফলে কম্পিউটারে কাজ করতেও অনেক ঝামেলা পোহাতে হবে। সুপ্রিয় টেক বাংলা ব্লগ এর নিয়োমিত ভিজিটরগণ আমি আজকে আপনাদের জন্য সেই সকল পিসির জন্য প্রয়োজনীয় সফটওয়্যার শেয়ার করব যা আপনার কম্পিউটারকে রাখবে অনেক গতি এবং কাজ করতেও মজা পাবেন। তাহলে বন্ধুগণ চলুন দেখে নেই সেই সকল সফটওয়্যারগুলো।

মাইক্রোসফট অফিস: কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার এর মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ সফটওয়্যার হচ্ছে, মাইক্রোফটওয়্যার অফিস। মাইক্রোসফট অফিস লেখালেখির জন্য খুবই গুরুত্বপূর্ণ সফটওয়্যার। অফিস বা ব্যাক্তিগত কাজেও কিন্তু এই সফটওয়্যারটি খুবই গুরুত্বপূর্ণ। তাই এই সফটওয়্যার ইনষ্টল করে নিন।

অ্যান্টিভাইরাস: নতুন কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখতে চাইলে অবশ্যই অ্যান্টিভাইরস ব্যবহার করতে হবে।পিসি অ্যান্টিভাইরাস আপনার পিসিকে ১০০% ভাইরাস থেকে রেহাই দেবে। এখন কথা হচ্ছে, আপনি কোন কোন অ্যান্টিভাইরাস ব্যবহার করবেন? প্রিয় বন্ধুগণ আমি তিনটি অ্যান্টিভাইরাসের নাম বলব যার মাধ্যে যে কোন একটি অ্যান্টিভাইরাস ইনষ্টল করলেই হবে। ১. ক্যাসপার স্কাই, ২. এভাষ্ট এন্টিভাইরাস, ৩. এভিজি এন্টিভাইরাস। এই জনপ্রিয় তিনটি অ্যান্টিভাইরাসই ভালো। কিন্তু বন্ধুগণ আপনি যদি ইন্টারনেট ব্যবহার করেন তাহলে ইন্টারনেট সিকউরিটি ব্যবহার করতে পারেন।

ব্রাইজার: ইন্টারনেট ব্যবহার করতে হলে অবশ্যই ব্রাউজারের প্রয়োজন। উইন্ডোজে ডিফল্ট Internet Explorer   সেটাপ করাই থাকে। এই Internet Explorer দিয়ে সব ওয়েবসাইট ব্রাউজ করা যায় না তাই প্রয়োজন এক্সটার্নাল ব্রাউজার। আপনার পিসিকে সুরক্ষা রখতে যে সকল ব্রাইজার ব্যবহার করতে পারবেন সেগুলো হচ্ছে- মজিলা ফায়ারফক্স, গুগলক্রম, ইউসি ব্রাইজার ইত্যাদি। তবে সব থেকে এই তিনটি ব্রাইজারই ভালো। এই তিনটি ইনষ্টল করে রাখতে পারেন।

প্লেয়ার: গান শোনা এবং দেখার জন্য প্রয়োজন ভালো প্লেয়ার। বর্তমানে এখন এইচডি ভিডিও তৈরি করা হচ্ছে। তাই যা তা প্লেয়ার দিয়ে গান দেখা যায় না। আমি আপনাদের জন্য ভালো প্লেয়ারদের নাম বলছি। GOM Player Plus, Max Player, Total Player, Zoom Player, VLC Media Player ইত্যাদি এই সকল ভিডিও প্লেয়ারগুলো ব্যবহার করতে পারেন।

গ্রাফিক্স সফটওয়্যার: কম্পিউটারের যতগুলো গুরুত্বপূর্ণ সফটওয়্যার রয়েছে তার মধ্যে ৩ নম্বারে রয়েছে গ্রাফিক্স সফটওয়্যার। গ্রাফিক্স সফটওয়্যার দিয়ে আপনি বিভিন্ন লগো ডিজাইন, ভিজিটিং কার্ড ডিজাইন সহ নিজের ছবির কাজও করতে পারবেন। ছবি এডিট করার জন্য কিন্তু এই সফটওয়্যারগুলোর কোন তুলনা নেই।

প্রিয় Tech Bangla Blog এর ভিজিটরগণ আমার এই পোষ্টটি আপনাদের কেমন লাগলে তা অবশ্যই জানাবেন। আর যদি ভালো লেগে থাকে তাহলে নিয়োমিত ভিজিট করুন টেক বাংলা ব্লগ সাইটে। সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন এই কামনায় আমি আপমার পোষ্টটি শেষ করছি। আর পোষ্টটি ভালো লাগলে ঘুরে আসতে পারেন ব্লগ একাত্তর সাইটে।

1 comment