আইফোন টিপস এন্ড ট্রিকস [নতুনের জন্য]

নতুন আইফোন কিনবেন ভেবে রেখেছেন বা নতুন আইফোন কিনেছেন তাদের জন্য আমি খুবই দরকারী টিপস এন্ড ট্রিকস নিয়ে হাজির হয়েছি। আসাকরি এই টিপস এন্ড ট্রিকসটি আপনার জন্য খুবই উপকারে আসবে। তাহলে বন্ধুগণ চলুন শুরু করা যাক।

* নতুন আইফোন ক্রয় করার পর অটো রোটেশন নিয়ে ঝামেলায় পরতে পারেন। বিশেষ করে অটো রোটেশন বন্ধ করা নিয়ে ঝামেলাটা বেশি। কিভাবে বন্ধ করবেন? ফোনের হোম বাটনে দুইবার ক্লিক করুন। এরপর স্লাইড করে বামপাশে যান। লক্ষকরুন বামপাশে রোটেট বাটন রয়েছে, সেখানে ক্লিক করে রোটেট সিষ্টেম বন্ধ করে দিন।

* আইফোনে দারুন একটি অপশন রয়েছে। সেটি হচ্ছে, আইফোনে নির্দিষ্ট সময়ের পর গান বন্ধ করে দেয়া যায়। ধরুন আপনি রাত্রে গান চালিয়ে দিয়ে ঘুমিয়ে পড়লেন এখন সারারাত গান বাজতেই থাকবে। এটারও কিন্তু সমাধান রয়েছে, একটি নিদিষ্ট সময়ের মধ্যে গান বন্ধ করে দেয়া যায়। কি ভাবে করতে হয় তা শিখে নিন। প্রথমে একটি গান বাজান আইটিউনে। এবার Clock থেকে Timer এ যান এখন সেটাতে Timer সেট করে দিন। এখন When Timer Ends এ Click করুন। নিচে দেখুন স্টপ প্লেয়েং অপশন রয়েছে সেটা অন করে দিন। কাজ শেষ এখন দেখবেন সময় অনুযায়ী গান অটো বন্ধ হয়ে গিছে।

* আইফোনে নোট অ্যাপস এ ফন্ট পরিবর্তন করা যায়। নোট অ্যাপসটিতে আপনি যাবতীয় লেখা সেভ করে রাখতে পারবেন। এখন আমাদের প্রয়োজন অনুযায়ী ফন্ট পরিবর্তন করে লিখতে পারি। এই কাজটি করতে আমাদের Settings > Notes এ গিয়ে ইচ্ছামত ফন্ট পরিবর্তন করতে পারি।

* অনেকেই আইফোনে সাইন্টিফিকেট ক্যালকুলেটর ব্যবহার করতে পারেনা। সাইন্টিফিকেট ক্যালকুলেটর ব্যবহার করাটা কিন্তু একটি কৌশল। ক্যালকুলেটর অন করে ফোনটিকে বাঁকা করে ধরুন দেখনবেন সাইন্টিফিকেট ক্যালকুলেটর চলে এসেছে।

* আইফোনকে রিষ্টার্ট করাটা কিন্তু অনেকেই ঝামেলা মনে করে। সাধারন ফোনের মত কিন্তু আইফোনের ব্যাটারী খোলা যায় না। অনেক সময় হঠাৎ করে ফোনটি হ্যাং হয়ে যেতে পারে তখন কিন্তু প্রয়োজন পরে আইফোনকে রিষ্টার্ট করা। তাহলে চলুন দেখে নেই কিভাবে রিষ্টার্ট করবেন। আইফোনে সবার উপরে যে বাটন থাকে তাকে স্লিপ বা ওয়েক বাটন বলে, আর সামনের যে গোল বাটন থাকে তাকে হোম বাটন বলে। আইফোন এর রিস্টার্ট করতে স্লিপ বাটন ও হোম বাটন একসাথে ৬-১০ সেকেন্ড ধরে থাকুন। ফোন বন্ধ হয়ে স্ক্রীনে আইফোনের লোগো আসা পযর্ন্ত অপেক্ষা করুন। স্ক্রীনে আইফোনের লোগো আসলে বাটন দুটি ছেড়ে দিন। এবার ফোন অন হতে সময় দিন। হয়ে গেল আপনার আইফোন রিস্টার্ট।

* এখন আমরা দেখব কাভাবে আইফোনে স্ক্রীনশর্ট নিতে হয়। অনেক সময় আমাদের স্ক্রীনশর্ট এর প্রয়োজন পরে। সাধারনত যে কোন ফোনে স্ক্রীনশর্ট নেয়াটা খুব সহজ। কিন্তু আইফোনে একটু জটিল আছে। কিভাবে নিবেন স্ক্রীনশর্ট দেখেনিন-
আইফোনের স্লিপ বাটন ও হোম বাটন একসাথে শুধু একবার চাপ দিয়ে ছেড়ে দিন দেখবেন স্ক্রীনশট উঠবে। এই স্ক্রীনশট টি সেইভ করে রাখুন।

আসাকরি আমার পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন এই কামনায় আমি আমার পোষ্টটি শেষ করছি।

Add comment