অ্যান্ড্রয়েড ফোন গরম হলে গেলে যা করবেন।

অ্যান্ড্রয়েড ফোন গরম হওয়ার কিছু কারন থাকে। অ্যান্ড্রয়েড ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিষ্টেমে চলে। এটা একটি সফটওয়্যার তাই কিছু নিয়োম মেনে না চললে কিছু না কিছু গোলমাল হতেই পারে। অ্যান্ড্রয়েড ফোন গরম হওয়ার অনেক কারণ রয়েছে, তা আমি নিচে উল্লেখ করছি।

প্রিয় টেক বাংলা ব্লগ এর ভিজিটরগণ আমি আপনাদের জন্য কিছু না কিছু প্রয়োজনীয় টিপস এই টেক ব্লগে শেয়ার করি। আজকেও আমি অ্যান্ড্রয়েড টিপস আপনাদের মাঝে শেয়ার করছি। তাহলে চলুন অ্যান্ড্রয়েড ফোন গরম হলে গেলে যা করবেন এই টিপসটি জেনে নেই।

অ্যান্ড্রয়েড ফোন গরম হওয়ার কারণঃ

অ্যান্ড্রয়েড ফোন অনেক কারণে গরম হয়ে থাকে। মুলত অ্যান্ড্রয়েড ফোন সঠিক ভাবে ব্যাবহার খুব কম মানুষে জানে। গরম হওয়ার কিছু আপনাদের মাঝে শেয়ার করছি।

১. ফোনের নিজেস্ব চার্জার ব্যবহার না করাটা বড় গরম হওয়ার একটি কারণ। ফোন কেনার সময় কম্পানী ফোনের সাথে একটা চার্জার দিয়ে দেয়। কিন্তু অনেক ইউজার রয়েছে যারা ফোনের নিজেস্ব চার্জার ব্যবহার করা বাদ দিয়ে অন্য চার্জার ব্যবহার করে। অথবা চার্জার নষ্ট হয়ে গেলে যে কোন চার্জার কিনে এনে চার্জ করে ফলে ফোন গরম হয়ে যায়।

২. কম দামি পাওয়ার ব্যাংক ব্যবহার ফোন গরম হওয়ার একটা অন্যতম কারণ। অনেকেই হুটহাট কম দামি পাওয়ার কিনে বসে। বাজারে অনেক সস্তা পাওয়ার ব্যাংক পাওয়া যায় কিন্তু এই সকল পাওয়ার ব্যাংক ফোনের জন্য কতটা যে ক্ষতি তা আপনি কখনও কল্পনা করতে পারবেন না। এই ধরনের কম দামি পাওয়ার ব্যাংক ব্যবহারের ফলে ফোন গরম তো হয়ই পাশাপাশি ফোনেরও অনেক ক্ষতি হয়ে যায়।

৩. ফোন গরম হওয়ার আরও একটি কারণ রয়েছে। সেই কারণ হচ্ছে, কম ভোল্টেজে ফোন চার্জ করা। কম ভোল্টেজে ফোন চার্জ করার ফলে আপনার সাধের অ্যান্ড্রয়েড ফোন গরম হয়ে যায়।

৪. অনেক ব্যবহারকারী রয়েছে যারা ফোন চার্জে বসিয়ে ইন্টারনেট ব্যবহার করেন। এই দিকে ফোনে চার্জ হচ্ছে আর অন্যদিকে ইন্টারনেট ব্যবহার হচ্ছে ফলে ফোন খুবই গরম হয়ে যায়।

৫. অপ্রয়োজীয় অ্যাপস ইনষ্টল করার কারণেও মোবাইল ফোন গরম হয়ে যায়।

অ্যান্ড্রয়েড ফোন গরম থেকে বাঁচার উপায়ঃ

১. ফোনের নিজেস্ব চার্জার দিয়ে চার্জ করুন। চার্জার যদি নষ্ট হয়ে যায় তাহলে ফোনের ধরণ অনুযায়ী চার্জার কিনুন। আসাকরি সুফল পাবেন।

২. মোবাইল ফোন থেকে অপ্রয়োজীয় অ্যাপস রিমুভ করে দিন। কারণ অ্যাপস ফোনের চার্জ নষ্ট করে।

৩. ফোন চার্জে বসিয়ে ইন্টারনেট এবং গেমস খেলা বন্ধ করুন। ফোন চার্জে বসিয়ে ইন্টারনেট এবং গেমস খেললে ফোন গরম হবেই এবং ব্যাটারী নষ্ট হওয়ার চাঞ্জ অনেকগুণ বেড়ে যায়।

৪. ফোনে সব সময় ডেটা কানেকশন দিয়ে রাখবেন না। ইন্টারনেট ব্যবহার করার পর ডেটা কানেকশন বন্ধ করে দিন। এতে আপনার ফোন গরম হওয়া থেকে মুক্তি পাবেন।

৫. ফোনে যদি পাওয়ার ব্যাংক ব্যবহার করেন তাহলে ভালো মানের পাওয়ার ব্যাংক ব্যবহার করুন। কম দামি পাওয়ার ব্যাংক ঠিকমত চার্জ করতে পারে না ফলে ফোন গরম হয়ে যায়।

প্রিয় টেক বাংলা ব্লগ এর ভিজিটরগণ আসাকরি এই পোষ্টটি আপনাদের অনেক উপকার হবে। আর পোষ্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে নিয়োমিত ভিজিট করুন ব্লগ একাত্তর সাইটে। সবাইকে ধন্যবাদ জানিয়ে আমি আমার পোষ্টটি শেষ করছি।

Add comment