ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ আটকাবেন যেভাবে

ফেসবুক ব্যবহারকারীরা নিশ্চয়ই খেয়াল করেছেন, চলতি বছরের শুরু থেকেই অপরিচিত অনেকের কাছ থেকে ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ পাওয়ার হার বেড়েছে। প্রতিদিন এক ডজন বা তারও বেশি অ্যাকাউন্টের কাছ থেকে অনুরোধ পাচ্ছেন, যাঁদের অনেককেই আপনি চেনেন না।

ভার্চ্যুয়াল জগতে হঠাৎ আপনার সঙ্গে এত অপরিচিত মানুষের বন্ধুত্ব করার শখ কেন হলো ভেবে দেখেছেন? এর কারণ হচ্ছে ফেসবুকের তৈরি বিশেষ বট বা রোবট প্রোগ্রাম। এ বট বা প্রোগ্রাম বিভিন্ন ব্যক্তির কাছে আপনার প্রোফাইল দেখিয়ে বন্ধুত্বের জন্য পরামর্শ দিচ্ছে। ফলে প্রতিদিন আপনাকে অনুরোধ বাতিলের মতো বিরক্তিকর কাজ করতে হচ্ছে।

প্রাইভেসি সেটিংস থেকে বন্ধুত্বের অনুরোধ নিয়ন্ত্রণ করা যায়। ছবি: ফেসবুকের সৌজন্যে

প্রাইভেসি সেটিংস থেকে বন্ধুত্বের অনুরোধ নিয়ন্ত্রণ করা যায়। ছবি: ফেসবুকের সৌজন্যে

আপনি চাইলে সহজেই এ ধরনের স্পাম বন্ধুত্বের অনুরোধগুলো বন্ধ করতে পারেন। এ ক্ষেত্রে আপনার প্রাইভেসি সেটিংসে সামান্য বদল আনতে হবে। ফেসবুকে যে প্রাইভেসি সেটিংস আছে সেখানে আপনাকে কে কে বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে না, ঠিক করা আছে। এটা যদি ডিফল্ট আকারে বা ফেসবুক যেমন দিয়ে রেখেছে তেমনি থাকে, তবে যে-কেউ আপনাকে বন্ধুত্বের অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে। এ সুযোগ কাজে লাগিয়ে বটও আপনাকে অনুরোধ পাঠায়।

যাঁরা সেটিংস ঠিক করতে চান, তাঁরা ডেস্কটপ কম্পিউটার থেকে ফেসবুকে লগইন করুন এবং নিম্নমুখী তির চিহ্নে ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে সেটিংসে যান। সেখানে বাম কলামের মেনু থেকে প্রাইভেসি নির্বাচন করে প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলসে যান। এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’ এর পাশে থাকা ‘এডিট’ বাটনে ক্লিক করে কে আপনাকে বন্ধু হওয়ার অনুরোধ জানাতে পারবে, তা ঠিক করে দিন। এখানে এভরিওয়ানের পরিবর্তে ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ বা বন্ধুর বন্ধুদের নির্বাচন করে রাখতে পারেন।